Complete range of construction Machinery

Complete range of construction Machinery

Housing For Everyone সবার জন্য আবাসন


বাড়ছে মানুষ এবং তার সাথে সাথে বাড়ছে আবাসস্থলমানুষের আয় বেড়েছে, আয় এর সাথে চাহিদাও বেড়েছে।

উন্নয়নশীল দেশ বাংলাদেশআমাদের শহরে এবং গ্রামে সমান তালে কাঁচা বাড়ির পরিবর্তে পাকা বাড়ির পরিমাণ বাড়তেছেতারই সাথে সাথে বাড়ছে ইটের ব্যবহার প্রতি বছর বাংলাদেশে প্রায় ২৫ বিলিয়ন ইট তৈরি  হয়এবং এ ইট তৈরি করতে প্রায় ৬০ মিলিয়ন টন ভূপৃষ্ঠের উর্বর মাটি ব্যবহার করা হয়। 
প্রায় ৫ মিলিয়ন টন কয়লা এবং ৩ মিলিয়ন টন জ্বালানি কাঠ পোড়ানো হয়। এবং প্রায় ১৫ মিলিয়ন কার্বন ডাই অক্সাইড গ্যাস বায়ুতে নির্গত হয় সূত্র।  এতে আমাদের স্বাস্থ্যঝুঁকি বেড়ে যাচ্ছে এবং জলবায়ুর ব্যাপক পরিবর্তন হচ্ছেগ্রামেগঞ্জে সবুজ শ্যামল পরিবেশকে ধ্বংস করে গাছপালা কেটে ইটের ভাটা পোড়ানো হচ্ছেপরিসংখ্যান মতে ১৯৮৬ সাল থেকে এ পর্যন্ত প্রায় ১২ লাখ হেক্টর আবাদি জমি নষ্ট হয়েছেবর্তমানে নিত্যনতুন বাড়ি হওয়াতে আবাদি জমির পরিমাণ হ্রাস পাচ্ছে। এভাবে যদি চলতে থাকে তাহলে অচিরেই খাদ্য সংকটে ভুগতে হবে এবং বনজ সম্পদ নষ্ট হয়ে দেশ একটি মরুভূমির সৃষ্টি হবে তাই আমরা যদি খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হতে চাই, খাদ্য আমদানি না করে দেশে কিভাবে উৎপাদন উন্নত করা যায় সেই ব্যবস্থা গ্রহণ করতে হবে
আর এ লক্ষ্যে বিকল্পধারার চিন্তা করা ছাড়া কোনো গতি নাই। যেমন, নতুন নতুন বাড়ি নির্মাণ না করে এক বাড়িতেই বহুতল ভবন নির্মাণ করে আবাদি জমি সাশ্রয় করা সম্ভব এবং ভবনগুলোতে অবশ্যই পরিবেশবান্ধব নির্মাণ সামগ্রী ব্যবহার করতে হবেএইচ বি আর আই এর গবেষণালব্ধ বিকল্প নির্মাণ সামগ্রীর ব্যবহার করলে শতকরা ৩০ ভাগ ব্যয় কম হবেএবং সবার জন্য আবাসন বাস্তবায়ন হবে।পরিবেশ বান্ধব নির্মাণ সামগ্রীর মধ্যে রয়েছে Concrete Hollow Block যেটা ইটের পরিবর্তে ওয়াল গাঁথুনিতে ব্যবহার করতে পারি এবং ইটের ব্যবহার কমিয়ে ১০০ ভাগ থেকে ২০ ভাগে  আনা সম্ভব।

Concrete Hollow Block কি ?

Concrete Hollow Block কে পরিবেশ বান্ধব ইট বলা হয়। এ ব্লক উৎপাদন করতে মাটির প্রয়োজন নেই, কয়লা, জ্বালানী গ্যাস ও জ্বালানি কাঠের প্রয়োজন নেই। Concrete Block তৈরি হয় প্লাস্টার বালি, সিলেটের বালি ও সিমেন্ট দিয়ে।

বিকল্প নির্মাণ সামগ্রী (Concrete Block) ব্যাবহারের সুবিধাঃ

  • পরিবেশ বান্ধব ( Eco-friendly )
  • Hollow Block এর ওজন কম হওয়াতে বিল্ডিং এর ওজন কম হয় ও ভূমিকম্প সহনশীল হয়।
  • Concrete Hollow Block এর মাঝখানে ফাঁকা থাকায় তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখে এসি ঘরের মতো।
  • প্লাস্টার খরচ কম হয় এবং কোনো কোনো ক্ষেত্রে প্লাস্টার না করলেও চলে।
  • খরচ হয় শতকরা ৩০ ভাগ কম। ১টি ব্লক ৫টি ইটের সমান। ১টি ব্লক ৪০ টাকা এবং গাঁথুনি খরচ ৬ টাকা মোট খরচ হয় ৪৬ টাকা। অর্থাৎ ৫ টি ইটের সমান গাঁথুনি দিতে খরচ হয় ৪৬-৫০ টাকা। অপরদিকে ৫টি ইট ৫০ টাকা, ৫টি ইটের গাঁথুনি দিতে মসলা খরচ হয় (৫*৬=৩০ টাকা), ৫টি ইটের সমান ওয়াল গাঁথুনিতে মোট খরচ হয় ৮০ টাকা।
  • নির্মানের সময় কম লাগে। যেমন ৫ টি ইট গাঁথুনি দিতে ৫ বার সময় দিতে হয়। সেখানে ১টি ব্লক দিয়ে গাঁথুনি দিতে সময় দিতে হয় ১ বার। অর্থাৎ সময় ও অনেক গুন বেঁচে যায়।

সর্বোপরি বিকল্প নির্মাণ সামগ্রীর ব্যবহার করলে একদিকে পরিবেশ বাঁচবে মারাত্মক ক্ষতি থেকে এবং আমাদের বনজ সম্পদ ও কৃষি জমি রক্ষা পাবে। এবং আমরা ব্যক্তিগত ভাবে সময় ও অর্থ উভয়ই সাশ্রয় করতে পারব।
 To get more information Please click




1 comment:

  1. Very good information, we should take neccneces steps to get rid of this problem.

    ReplyDelete

Powered by Blogger.